‘আফগানিস্তানকে বিশ্বকাপ বাছাইপর্ব খেলতে হবে না, আপনাদের খেলতে হবে’

৫ টেস্টের সিরিজ খেলতে বিরাট কোহলির নেতৃত্বে ইংল্যান্ড সফরে আছে ভারতের ক্রিকেট দল। একই সময়ে তিনটি ওয়ানডে ও তিনটি টি–টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে বর্তমানে শ্রীলঙ্কা সফর করছে ভারতের আরও একটি দল।

শিখর ধাওয়ানের নেতৃত্বে শ্রীলঙ্কা সফর করা দলটিকে কাগজে-কলমে ভারতের দ্বিতীয় দলই বলা যায়। কিন্তু এমন দলের বিপক্ষে নিজ দেশের মূল দল খেলবে, এটা মানতে পারেননি শ্রীলঙ্কান কিংবদন্তি অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। ভারতের শ্রীলঙ্কা সফরের দলটিকে সরাসরিই ‘দ্বিতীয় সারির দল’ জানিয়ে এই সিরিজকে শ্রীলঙ্কার জন্য ‘অপমানজনক’ বলেছেন শ্রীলঙ্কাকে ১৯৯৬ বিশ্বকাপ জেতানো অধিনায়ক।

কিন্তু তাঁর এই মন্তব্য আবার ভালোভাবে নেয়নি ক্রিকেট–সমাজ। শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড তো জবাব দিয়েছেই, ভারতের সাবেক ওপেনার আকাশ চোপড়াও সরাসরি রানাতুঙ্গার নাম মুখে না আনলেও আকার–ইঙ্গিতে তাঁর কথার জবাব দিয়েছেন।

জবাব নয়, চোপড়া আসলে শ্রীলঙ্কাকে খোঁচাই মেরেছেন বলা যায়! শ্রীলঙ্কার মূল দলের অবস্থা বোঝাতে বললেন, আফগানিস্তানের মতো ক্রিকেটে নতুন দলও যেখানে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে সরাসরি খেলবে, সেখানে শ্রীলঙ্কাকে সে যোগ্যতা অর্জনের জন্য আগে বাছাইপর্ব পেরিয়ে আসতে হবে!

‘শ্রীলঙ্কানদের আগে নিজেদের দিকে তাকানো উচিত। সত্যিটা হচ্ছে, আফগানিস্তানকে টি–টোয়েন্টি বিশ্বকাপ খেলতে বাছাইপর্ব খেলতে হবে না, কিন্তু আপনাকে (শ্রীলঙ্কা) খেলতে হবে। এটাই বাস্তবতা। সত্য কথাটি হলো শ্রীলঙ্কার ক্রিকেট এখন ধুঁকছে! এমনও হতে পারে যে তারা টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিতে পারল না! সুপার টুয়েলভে (টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব) আপনারা না-ও থাকতে পারেন। অথচ আফগানিস্তানের সেখানে খেলা চূড়ান্ত, এটাও বাস্তবতা’— ইউটিউব চ্যানেলে বলেছেন আকাশ চোপড়া।

ভারতের দলটিকে সরাসরি দ্বিতীয় সারির দল বলতেও আপত্তি আছে চোপড়ার। রানাতুঙ্গার কথা সরাসরি উল্লেখ না করলেও রানাতুঙ্গার মন্তব্যের পরিপ্রেক্ষিতেই চোপড়ার বিশ্লেষণ, ‘এটা সঠিক যে এটি ভারতের মূল দল নয়। (যশপ্রীত) বুমরা, (মোহাম্মদ) শামি, বিরাট কোহলি, রোহিত শর্মারা দলে নেই। কিন্তু (শ্রীলঙ্কা সফরে যাওয়া) এই দলটিকেও কি বি গ্রেডের দল বলা যায়?’

লঙ্কা সফরে থাকা দলটিতে ধাওয়ান ছাড়াও আছেন পৃথ্বী শ, হার্দিক পান্ডিয়ার মতো খেলোয়াড়। নিয়মিত না হলেও তাঁরা অনেক দিন ধরেই ভারতীয় দলের পরিচিত মুখ। শ্রীলঙ্কার খেলোয়াড়দের সঙ্গে লঙ্কা সফরে যাওয়া ভারতীয় দলের খেলোয়াড়দের আন্তর্জাতিক অভিজ্ঞতার পার্থক্য তুলে ধরেছেন চোপড়া, ‘অবশ্যই এটা প্রথম পছন্দের দল নয়। কিন্তু (শ্রীলঙ্কায়) ওয়ানডেতে ভারত সম্ভাব্য যে দল নামাবে, সেই দলের খেলোয়াড়েরা মিলে ৪৭১টি ওয়ানডে খেলেছেন। যখন শ্রীলঙ্কা খেলোয়াড় নির্বাচন করবে, তাদের সব খেলোয়াড় মিলে কতগুলো ওয়ানডে খেলেছেন, সেটা দেখা মজার ব্যাপারই হবে।’

চোপড়ার আগে রানাতুঙ্গার কথার জবাব এসেছে শ্রীলঙ্কার বোর্ডের (এসএলসি) পক্ষ থেকেও। লঙ্কা সফরে যাওয়া ভারতের এই দলকে কেন দ্বিতীয় সারির দল বলা যাবে না, সে ব্যাখ্যা দিয়ে গতকাল এসএলসি বিবৃতিতে লিখেছে, ‘ভারতের ২০ জনের দলের ১৪ জনই ভারতের হয়ে তিন সংস্করণেই কোনো না কোনোভাবে খেলেছে। এটাকে তাই কোনোভাবেই দ্বিতীয় পছন্দের দল বলা যাবে না।’

কোহলিদের নিয়ে ভারতের প্রথম পছন্দের দল ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজ শুরু করবে আগামী ৪ আগস্ট থেকে। আর শ্রীলঙ্কার বিপক্ষে তিন ওয়ানডের সিরিজ শুরু হচ্ছে ১৩ জুলাই।

Leave a Reply

Your email address will not be published.